Dec 11, 2011

ইসলামিক দৃষ্টিকোণ থেকে software piracy: বৈধ কি অবৈধ (বৃত্ত)

বিভিন্ন প্রয়োজনে আমরা বিভিন্ন software ব্যবহার করে থাকি। অনেক সময় দেখা যায় যে net থেকে download করা কিংবা সিডির এসব সফটগুলো হয় unregistered version, কিংবা demo version। unregistered version এর ক্ষেত্রে আমরা registration করি crack ইউজ করে কিংবা সিডির সাথেই ক্র্যাক দেওয়া থাকে। আমরা কিন্তু কোন চিন্তা না করেই এসব ক্র্যাক অ্যাপ্লাই করি এবং সফটগুলো ব্যবহার করি। কিন্তু কখনও কি একটু চিন্তা করে দেখেছি যে এটা আইনসঙ্গত কিনা?


software কে computer এর মূল বিষয় বলা যেতে পারে। computer on করা থেকে শুরু করে off করার আগ পর্যন্ত আমরা কোন না কোন software ইউজ করতে থাকি। software engineer রা এসব প্রয়োজনীয় software তৈরী করে থাকেন। এগুলো তারা নিজেরা কিংবা কোন প্রতিষ্ঠানের মাধ্যমে বিক্রি করে থাকেন। এটি একটি আইনসঙ্গত ব্যবসা। software engineer এবং software প্রতিষ্ঠান, উভয়েই এর মাধ্যমে আয় করে থাকে। software piracy হল এইসব সফট কোথাও থেকে সংগ্রহ করে কিংবা কিনে নিয়ে অবৈধভাবে crackসহ স্বল্পমূল্যে বিক্রয় করা অথবা internet এ free দেওয়া। এই দুটো কাজই অবৈধ। ইসলাম এ জাতীয় কাজকে সমর্থন করে না।


ব্যাপারটা অনেকটা এরকম যে আপনি আপনার গাড়িটা লক করে পার্ক করে বাইরে গেলেন। আর আমি সে সময় এসে আপনার গাড়িটা master key দিয়ে খুলে বসে গাড়িটা চালিয়ে নিয়ে চলে গেলাম। তারপর নকল কাগজপত্রও তৈরী করে ফেললাম, কিংবা গাড়িটা কারও কাছে বিক্রি করে দিলাম! তখন কি কাজটা অবৈধ হবে না? কিংবা আপনি একটা ছবি এঁকেছেন, টেবিলে রেখে উঠে গেলেন কোন কাজে, আর আমি ছবিটার নিচে নিজের নাম লিখে ছবিটা আমার আঁকা বলে দাবি করলাম! কাজটি কি অবৈধ হবে না? ঠিক তেমনি একজন কিংবা একটি প্রতিষ্ঠান কোন একটা software তৈরী করেছে বিক্রয় করার জন্য, আর আমি সেটা চুরি করে crack করে ব্যবহার ও বিক্রি করলাম। কাজটা কি তাহলে ঠিক হবে?


আশা করি আমি আমার মূল বক্তব্য আপনাদের বোঝাতে পেরেছি। কিন্তু আমার বক্তব্যে হয়ত আপনাদের মনে একটা প্রশ্ন আসতে পারে, এ গুনাহ এর কাজ এড়াতে হলে কী করা? computer তো আর জীবন থেকে বাদ দেওয়া যায় না। তাছাড়া অনেকে এটা দিয়ে জীবিকা নির্বাহ করেন। এ গুনাহ থেকে রক্ষা পাবার সহজ উপায় হল crack করে যেসব সফট ইউজ করতে হয়, সেসব সফট ইউজ না করা, download না করা।

কিন্তু, in most of the casees, বাংলাদেশের কম্পিউটারগুলোতে যে windows XP ইউজ করা হয়, তা pirated। মূল সিডির দাম অনেক, তাই কেউ সেটা কেনার কথা চিন্তা করতে পারেন না। চল্লিশ থেকে পঞ্চাশ টাকায় যখন্এক্সপির সিডি পাওয়া যাচ্ছে, তখন কে বিদেশ থেকে order দিয়ে হাজার টাকা খরচ করে আসল সিডি কিনবে? তাছাড়া সেটা সবার সামর্থ্যেও কুলাবে না। তাহলে এক্ষেত্রে কী করতে হবে? এক্ষেত্রে সমাধান হল, আসল সিডি কেনা কিংবা কারও genuine সিডি থেকে install করা, যেক্ষেত্রে কাজটি অবৈধ নয়। বাংলাদেশে এ কাজটিও করা কষ্টসাধ্য। কারন, এদেশে windows XPএর আসল সিডি খুব দূর্লভ। এভাবে সম্ভব না হলে একটু কষ্ট করতে হবে। ঢাকায় কিছু computer বিক্রয়কারী প্রতিষ্ঠান আসল সিডি দিয়ে XP instal করে দেয়। তারা অনেক দাম দিয়ে বিদেশ থেকে এই সিডি কিনে নিয়ে আসে এবং তাদের প্রতিষ্ঠান থেকে হার্ডডিস্ক কিংবা computer কিনলে তারা সেটা দিয়ে install করে দেয়। কষ্ট করে সেখান থেকে আসল সিডি দিয়ে install করিয়ে আনতে হবে।

computer এর অন্যান্য sofware, যেগুলো অতি প্রয়োজনীয়, তার বেশিরভাগ net এ free পাওয়া যায়। তবে সেটা অবশ্যই মূল software প্রতিষ্ঠান যে free version দেয়, সেটা ইউজ করতে হবে। বেশিরভাগ প্রয়োজনীয় সফটওয়্যারেরই একটা free version মূল প্রতিষ্ঠান থেকে পাওয়া যায়। সেটা download করে ইউজ করলে তাতে কোন দোষ নেই। তবে free সফট net থেকে নিয়ে ব্যবসা করা যাবে কিনা, তা software টি install করার সময় license agreement দেখতে হবে।

জনপ্রিয় দুপি operating system হল windows XP, আর linux. linux open sousrse এর operating system. এটা free পাওয়া যায় এবং এই free ইউজ করাটা অবৈধ নয়। windows XP এর genuine সিডি পাওয়া নিয়ে সমস্যা হলে যে কেউ linux operating system ইউজ করতে পারেন। এটা most safe operating system, hang করে না, virus affected হয় না। তবে operating windows এর মত এতটা user friendly নয়। তবে পাপ থেকে বাঁচতে হলে যে এতটুকু কষ্ট করতেই হবে!

(আমি নিজেও বর্তমানে এক্সপির আসল কপি সংগ্রহের চেষ্টায় আছি। কারও কাছে থাকলে দয়া করে জানাবেন।)

কৃতজ্ঞতা স্বীকার: সামহোয়্যারের একজন visitor, যিনি আমাকে এই পোস্ট লিখতে উদ্বুদ্ধ করেছেন।

1 comments:

Rubel said...

Microsoft company এর বাংলাদেশে নিওজিত ব্যবসথাপক বলছিলেন৷ mirosoft. Er website theke free. Download kora jai ata korla. Pairachir moddhe porba na.er jonno apni video dekhte paren ebbong search deben je how can. I install windows 100% leagali.thanks.acharaw bolechen office 365 matro 500 takai kinte pawa jai proti. Mase 500.Thanks

Look

Technology Used by Successwful Businesses

Internet Speed Test