Aug 6, 2012

দাবা খেলার প্রাথমিক কিছু মৌলিক কৌশল

আশা কিভাবে খেলতে হয়, ঘুটি চালনা; ইত্যাদি সম্বন্ধে সবাই জানে। অন্তত, জানা আছে, ধরে নিচ্ছি। এবারে শুরুকরি একেবারেই প্রাথমিক পর্যায়ের কয়েকটা মূল বিষয়ে।
আজকের আলোচ্চ বিষয়ঃ
১) পিন (pin)
২) স্কিওয়ার (skewer)
৩) ফর্ক (fork)
৪) ডিসকভার্ড অ্যাটাক (discovered attack)
৫) ডাবল অ্যাটাক (double attack)
৬) জুগজুয়াং (zugzwang)।
পিনঃ
পিন করা বলতে বোঝায় কোনও প্রতিপক্ষ ঘুটিকে আক্রমনের উদ্দ্যেশ্যে আটকে ফেলা। প্রতিপক্ষের একটা ঘুটির সামনে প্রতিরোধ হিসেবে কোনও সাহায্যকারী ঘুটিকে আটকে ফেলা। সেক্ষেত্রে শিকার ঘুটিটা চলতে পারেনা বা নিরাপদে সরে যেতে পারে না। নীচের ডায়াগ্রামে দেখা যাচ্ছে,

এখানে কালোর কিং আর বিশপ একই ফাইলে(c) অবস্থান করছে। এখন সাদা রুক যদি c1 স্কয়ারে গিয়ে c4 স্কয়ারে থাকা বিশপকে আক্রমন করলে সেটা পিন হয়ে যাবে। সেখান থেকে নিরাপদে সরতে পারবে না, কেননা পেছনে কিং অরক্ষিত হয়ে পড়োবে। কোনও ঘুটিকে পিন করার তাৎপর্য হচ্ছে, স্বাভাবিক অবস্থায় কোনও ঘুটিকে আক্রমন করলে সেটা নিরাপদে সরে যেতে পারে, কিন্তু পিন কৃত ঘুটি যেহেতু চলতে পারেনা, তখন সেটা পূণরায় আক্রমন করে জিতে নেয়া যায়। উপরের ডায়াগ্রামে কালোর c4 বিশপ সাদার c1 রুক দ্বারা পিন। এখন খুব সহজেই বিশপকে পূণরায় আক্রমন করে জিতে নেওয়া যায়।
পরবর্তী চালে d3 পন পিনকৃত বিশপকে আক্রমন করছে।
বোর্ডের যে কোনও ফাইল(উপর-নীচ), র‌্যাঙ্ক(পাশাপাশি) এবং ডায়গনাল(কোনাকুনি) পিন হতে পারে।
এখানে, a1-h8 কোনাকুনি ডায়গনাল বরাবর সাদার b2 বিশপ দ্বারা, h8 কুইন-এর সামনে, কালোর d4 রুক পিন। এখন পিনকৃত রুক সরতে পারবে না। কেননা সাদা বিশপের আক্রমনের মুখে কালো d4 রুক এখানে h8 কুই-এর রক্ষক। সে সরলে h8 কুইন কাটা পড়বে যা অধিক মূল্যবান।
এখন সাদা g8 নাইট দিয়ে d4 রুককে পরবর্তি চালে আক্রমন করে জিতে নেয়।

স্কিওয়ার (skewer):
স্কিওয়ার আর পিন প্রায় একই ধরনের আক্রমন। শুধু পার্থক্য হল পিন এর ক্ষেত্রে আক্রমুকারীর সামনে থাকে কম মূল্যবান ঘুটি(সাধারণত যা রক্ষক), তার পেছনে থাকে অধিক মূল্যবান ঘুঁটি। যার কারনে রক্ষক ঘুঁটি চলতে পারে না, পিন হয়ে যায়। কিন্তু স্কিওয়ারের ক্ষেত্রে আক্রমনকারীর সামনে থাকে মূল্যবান ঘুঁটি, তার পেছনে থাকে ছোট ঘুঁটি। সাধারণত এরকম আক্রমনের মুখে বড় ঘুঁটি নিরাপদে সরে যায়, পেছনের ছোট ঘুঁটি কাটা পড়ে। এইটাই হল মূলত পিন আর স্কিওয়ারের মৌলিক পার্থক্য। স্কিওয়ার, পিন অপেক্ষা দ্রুততর। পিন এর ক্ষেত্রে পিন করার পরবর্তী চালে রক্ষক ঘুঁটিকে আক্রমন করতে হয়, কিন্তু স্কিওয়ারের ক্ষেত্রে তার প্রয়োজন হয়না, বড় ঘূঁটি নিরাপদে সরে গেলেই পেছনে থাকা ছোট ঘুঁটিটি জিতে নেওয়া যায়।

আমরা যদি প্রথম ডায়াগ্রামে, cফাইল বরাবর c8-এ কালোর কিং এর জায়গায় বিশপ আর c4-এ বিশপ এর জায়গায় কিং বিবেচনা করি, তাহলে c1 স্কয়ারে সাদা রূক, কালো কিং কে চেক দিলেই cফাইল বরাবর কিং-বিশপ এর একটা স্কিওয়ার তৈরী হয়। এখন কিং নিরাপদে সরে গেলেই সাদা রুক c8-এ থাকা কালো বিশপটা জিতে নেয়। লক্ষনীয়, পিন করে বিশপটা জিতে নিতে d3 স্কয়ারে পন দিয়ে আক্রমন করতে হয়েছিল, যার জন্য একটা অতিরিক্ত চাল প্রয়োজন হয়েছিল, যা স্কিওয়ারের ক্ষেত্রে দরকার হয়নি। এইটাই হল পিন এবং স্কয়ারের মূল পার্থক্য।
ফর্ক (fork):
ফর্ক মানে কাঁটা বা কাটাচামচ জাতীয় কিছু দিয়ে কোনও বস্তুকে গেঁথে ফেলা। ফর্ক অনেকটা সেধরনেরই আক্রমন। এখাধিক ঘুঁটিকে একই সাথে আক্রমন করে বসা। তবে পিন, স্কিওয়ার; এগুলোর চেয়ে ফর্কের পার্থক্য হল, ফর্ক সরাসরি দুই বা তার অধিক ঘুঁটিকে আক্রমন করে। যেখানে পিন/স্কিওয়ার একটা নির্দিষ্ট ফাইল/র‌্যাঙ্ক/ডায়গনাল ধরে আক্রমন করে। যেখানে সব সামনের ঘুঁটি সরাসরি, আর তার পেছনের গুলো পরোক্ষ আক্রমনের মুখে পড়ে।

এই ডায়াগ্রামে সাদার f4 পন কালোর রুক এবং নাইটকে একসাথে আক্রমন করেছে। পন ফর্ক।
এখানে সাদার নাইট কালোর কিং, কুইন এবং রুক; সবাইকেই আক্রমনে গেঁথেছে। এইটা একটা নাইট ফর্কের উদাহরন।
সাদার রুক কালোর কিং এবং বিশপকে ফর্ক করে।
সাদার বিশপ c8-h2 ডায়াগনাল বরাবর কালোর কিং এবং নাইটকে ফর্ক করে।

(বাকিগুলো আরেক পর্বে)।

0 comments:

Look

Technology Used by Successwful Businesses

Internet Speed Test